Friday 1 October 2010

কাটাকাটি-কাটাকুটি

বাসার লোকজনরা আমার উপর বিরক্ত কারণ কোন দিন কোন পত্রিকা রাখব এটা আমি নিজেও আগাম জানি না। যেটায় মনে হয় আমার কাজের খবর আছে সেটাই সচরাচর আনা হয়। আমার কাজের খবর দিয়ে অন্যদের কাজ কী!
এবং রাতের মধ্যে কেউ পত্রিকা না-পড়ে থাকলে সেই পত্রিকা পরের দিন পড়ার কোন যো থাকে না। কেবল এক পাতারই নমুনা দাঁড়ায় অনেকটা এই রকম:

আমার অনেক বছরের অভ্যাস, দরকারী খবরটা কেটে রেখে দেই, কখনও চোখ বুলিয়ে, কখনও-বা মনোযোগ সহকারে পড়ে। যা আমার জানার জন্য বা লেখালেখির জন্য কাজে লাগে।
যেদিন কাটাকাটি করার জন্যে একটা খবরও থাকে না সেদিন সরোষে পত্রিকাটা ছুঁড়ে ফেলি, অনেকটা, 'হাওয়া মে উড়তা যায়ে...'।

এখনও লেখা হয়নি এমন পেপার কাটিংয়ের বস্তা জমে গেছে। এগুলো দেখে দেখে প্রায়শ বুক থেকে চাপা কষ্ট উঠে আসে, আহ, হাত আর দু-চারটা থাকলে মন্দ হতো না। আসলে হাতের দোহাই দিয়ে লাভ নাই- মানুষটাই আমি অনেকটা অলস প্রকৃতির।   

No comments: