Wednesday 1 June 2011

ছাগল- ছাগলামি- ছাগলাদ্যঘৃত!

ছাগল নিয়ে আমাদের কোথায় যেন একটা ভজকট আছে। এদের নিয়ে অহেতুক বিস্তর হাসাহাসি হয়। কোনও মানুষের প্রতি তাচ্ছিল্য প্রদর্শন করার জন্য তাকে ছাগলের সঙ্গে তুলনা করা ব্যতীত আমাদের গতি কী! 

কেন আমরা এমনটা করি? প্রাণীকূলে কী ছাগল ব্যতীত আর কোন নির্বোধ প্রাণী নেই! খুব একটার দূরে যাই না, মানুষ কাক খায় না তবুও কাক মানুষকে বিশ্বাস করে না, কবুতরের কিন্তু মানুষের উপর বিশ্বাসের অভাব নাই অথচ কবুতর পেলেই মানুষ কপ করে খেয়ে ফেলে। কবুতরের সামনে ছুঁরি শান দিলেও এ খুনির হাত থেকে গম খাবে! কী নির্বোধ!





অথচ নির্বোধের বদনাম কিনা কেবল ছাগলের! এই ছাগল মহাশয় ওষুধের দোকানে কেন এসেছিলেন এটা আমার জানা নাই। আই বেট, ছাগলাদ্যঘৃত কেনার জন্য আসেননি! জিগেস করিনি কারণ বাংলা ব্যতীত অন্য ভাষার উপর আমার দখল নাই এটা আজ সলাজে স্বীকার গেলুম।

ইনার ছবি 'খিঁচাবার' বেলায় খুব একটা আপত্তি আছে এমনটা তো মনে হলো না! চমৎকার মাথা ঘুরিয়ে ক্যামেরার মুখোমুখিও হয়েছেন। ছবি তোলার সময় 'চিজ' বলার নিয়ম থাকলেও আমি ইচ্ছা করেই বলিনি কারণ এ আবার ফটাফট 'এংরেজি' বলা শুরু করলে সমস্যায় পড়ে যেতাম...।  

2 comments:

the spammer said...

ভাই, একটা পেইড হোস্টিং নিতে কতইবা খরচ হবে। নিয়া নেন না একটা পেইড হোস্টিং। আপনার লেখাগুলো খুব চমৎকার লাগলো বলে এই মামা বাড়ির আবদারটা করলাম!

আলী মাহমেদ - ali mahmed said...

"একটা পেইড হোস্টিং নিতে কতইবা খরচ হবে। নিয়া নেন না একটা পেইড হোস্টিং।..."
ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। পেইড হোস্টিং-এর খরচ তো খুব বেশি না। কেনার পদ্ধতিটাই ঝামেলা। ঝামেলাটা হচ্ছে, গুগল থেকে যে কিনব আমার 'পে-পল' একাউন্টই নাই। আমি যে মূল সাইটে লিখি: http://www.ali-mahmed.com এটা গুগলের কাছ থেকে কেনা। তাও প্রবাসী একজন মানুষের কল্যাণে...

ধন্যবাদ আবারও... :) @the spammer