Wednesday 9 February 2011

নারায়ন-নারায়ন, অতিথি নারায়ন

আমার জার্মানি যাওয়ার এয়ার-টিকেট, হোটেল বুকিং যত ঝামেলা সব সামলিয়ে ছিলেন, দেবারতি গুহ। তাঁর বাড়তি ঝামেলা হয়েছিল এই কারণে টিকেট কাটা যাচ্ছিল না কারণ জার্মানি দূতাবাসের সঙ্গে আমার ঝামেলা চলছিল। কেমন-কেমন করে যেন জার্মানি দূতাবাসের ধারণা জন্মেছিল আমার মত অতি সাধারণ একটা মানুষ জার্মানি যাওয়ার জন্য লালায়িত হয়ে আছি। এই কারণে আমার সঙ্গে অমর্যাদার আচরণ করাটা ওদের জন্য খুব জরুরি হয়ে পড়ে।

কিন্তু আমার আবার একটা অসুখ আছে যে জায়গা ভাল লাগে না সেখানে মুত্র বিসর্জন করে আরাম পাই না, আটকে যায়। আর আমার সাফ কথা, এটা আমার ভুমি, আমার, 'This is my land, no cowboy rides here'.[]। বাংলাদেশ সরকার ওদের কাছে কি-কি কারণে নতজানু এটা আমার জানার আগ্রহ নেই। আমি আমার আত্মা ওদের কাছে বন্ধক রাখিনি যে অসম্মানের সঙ্গে ওদের দেশে আমাকে যেতে হবে।  

যাই হোক, গভীর কৃতজ্ঞতা প্রকাশ করি দেবারতির প্রতি। আর দূর্ভাগ্যের বিষয় হচ্ছে, মূল অনুষ্ঠানে আমার সঙ্গে দেবা ওরফে দেবারতির দেখা হয়নি। কারণ তিনি তার নিবাস কলকাতায় জরুরি কাজে গিয়েছিলেন।
তাই তিনি চলে এসেছিলেন অধমের ডেরায়। আবারও ভাল লাগা...!

সহায়ক সূত্র:
১. This is my land, no cowboy rides here : https://www.ali-mahmed.com/2010/05/this-is-my-land.html

No comments: